স্টোরেজ ডিভাইস বা হার্ড ডিস্ক সর্ম্পকে বিস্তারিত বর্ণনা দেয়া হল।

হার্ড ডিস্ক (Hard Disk): 

 হার্ড ডিস্ক প্রথম ব্যবহার হয়, IBM কোম্পানী ১৯৫৬ সালে মেইনফ্রেম বা মিনি কম্পিউটারের ডাটা সংরক্ষণের জন্য সর্বপ্রথম হার্ড ডিস্ক ব্যবহার হয়। তবে তখনকার সময়ে হার্ড ডিস্ক এর আকৃতি বা ধরণ ছিল বর্তমানের হার্ড ডিস্ক এর আকৃতির তুলনামুলকভাবে অনেক  বেশি  বড়। ১৯৮০ সালে ১ গিগাবাইট তথ্য ধারণ ক্ষমতা সম্পন্ন হার্ডডিস্কের  আকার ছিল একটি বড়সর  রেফ্রিজারেটর বা ফ্রিজের সমান এবং দাম ও ছিল তুলনামুলক অনেক বেশি।
সাধারণত হার্ডডিস্কে কতগুলো চাকতি থাকে যাদের প্ল্যাটার বলে। প্ল্যাটারস গুলো সচরাচর অ্যালুমিনিয়াম এলয় বা কাচ বা সিরমিকের চাকতির উপর পাতলা চুম্বকীয় পদার্থের  আস্তরণ দিয়ে তৈরী হয় । এই চুম্বকীয় পদার্থে উপরই  তথ্য সংরক্ষিত থাকে এবং হার্ড ডিস্ক দেখতে গোলাকার যা এটি একটি সহায়ক মেমোরি।



হার্ড ডিস্কের গোলাকার ধাতব পাত গুলো দেখতে গ্রামোফোন রেকর্ডের মতো গোলাকার ধাতব পাতগেুলো একটি উপরে একটি স্তরে বসানো থাকে।তবে ইদানিং হার্ড ডিস্কের প্ল্যাটার স্তর গুলো দেখা যায় না বলে চলে। প্ল্যাটারস পৃষ্ঠে অনেকগুলো এককেন্দ্রিক বৃত্তে ডেটা সংরক্ষণ করা হয় । এসব বৃত্তকে ট্র্যাক বলা হয়। প্রতিটি বৃত্তকে কয়েকটি সমান ভাগে ভাগ করা হয় । এরুপ এক একটি ভাগকে সেক্টর বলা হয় । প্রতিটি সেক্টরে ধারণ ক্ষমতা ৫১২  বাইট । হার্ড ডিস্ক কাজের সময় পাত বা প্ল্যাটার টি প্রতি মিনিটে ৭২০০ বা আরও বেশি বার আবর্তিত হয় । হার্ড ডিস্ক এর ধারণ ক্ষমতা নির্ণয় করা হয় সাধারণত গিগাবাইট টেরাবাইট ইত্যাদি এককের মাধ্যমে । বর্তমানে ৬TB ধারণ ক্ষমতা সম্পন্ন হার্ড ডিস্ক এখন বাজারে পাওয়া যায়। যেমন-Seagata , Toshiba বিশ্বের শীর্ষস্থানীয়  হার্ড ডিস্ক ড্রাইভ নির্মাতা প্রতিষ্ঠান।
Previous
Next Post »

Microsoft Office 2013 এর পরিচিতি

Microsoft office 2013 Concept: Microsoft Office productivity Suiteএ তৃতীয় যুগান্তরী  ভার্সন হচ্ছে  Microsoft Office 2013, এটি Microsoft ...