মাইক্রোসফট অফিস ২০০৭ এর পরিচিতি


Microsoft Office


Concept: Microsoft Office 2007 Productivity Suite এর প্রথম যুগান্তকারী ভার্সন হচ্ছে  Microsoft Office 2007 এটি January 30,20007 তারিখে ব্যাবহারকীদের উদ্দেশ্যে বাজারজাতকরণ করা হয়। পূর্ববতী ভার্সগুলো তুলনায় এই ভার্সনে সংযুক্ত নতুন ফীচারগুলো হচ্ছে্ , Graphical User Interface,Replacing Menus and Toolbar with tabbed ,XML-Based file formats Office 2007 আর্ভিভূত হয়েছে একটি নতুন  Graphical User Interface সহকারে যেখানে Ribbon এবং Office start Menu  কে ব্যাবহার করা হয়েছেিএটি ব্যাবহার জন্য ব্যবহৃত কম্পিউটারের অপারেটিং সিস্টেম হিসেবে অবশ্যই Windows  XP with service pack 2     বা তার পরবর্তী ভার্সন সচল রাখতে হবে।  Microsoft Office গ্রুপে  িএাট সর্বশেষ ভার্সন যা  windows XP professional x64 Edition কে সাপোর্ট করে । আবার অপরদিকে Microsoft Office গ্রোপে এটিই প্রথম ভার্সন যা  Windows 8 এর কাজ করে।


New Feature in Microsoft Office -2007


  • এই ভার্সনে অনেক নতুন পরিবর্তন সংঘটিত হয়েছে। তন্মমধ্যে, একটি হচ্ছে Fluent User interface,পূর্ববতী ভার্সন তুলনায় এটি প্রথম পরিবর্তন। এই ভার্সনে ডিফল্ট ফন্ট হিসেবে Calibri ব্যবহার করা হয়েছে।



  •  দ্বিতীয় পরিবর্তন হিসেবে আনা হয়েছে Office Button হিসেবে। যা Window এর Top left Corner এ অবস্থিত। পূর্ববতী ভার্সনগুলো File Menu মাধ্যমে যে কাজ করা যেত তা মূলত: সেই কাজ গুলোই Office Button এর মাধ্যমে করা সম্ভব । 



  • তৃতীয় পরিবর্তন আনা হয়েছে Ribbon হিসেবে।Ribbon হচ্ছে প্রেগ্রাম সংশ্লিষ্ট সকল Command Buttonএবং Icon এর সমষ্টি। পূর্ববতী ভার্সনগুলোতে মেনুবারে বিভিন্ন মেনুর মধ্যে যে কমান্ড অপশনগুলো যে বিদ্যমান ছিল তা এই Ribbon অবস্থিত ।



  • চতুর্থ পরিবর্তন আনা হয়েছে   Contextual Ribbon হিসেবে। প্রেগ্রামে যখন কোন অবজেক্ট সিলেক করা হয় তখন Default Ribbon বারে নতুন কিছু Ribbon যুক্ত করা হয় যা,Contextual Ribbon নামে পরিচিত। যেমন কোন পিকচার অবজেস্ট সিলেক করলে একটি Feature Contextual Ribbon যুক্ত যাতে Picture Eidit সংক্রান্ত যাবতীয় অপশন বিদ্যমান ।



  • পঞ্চম পরিবর্তন আনা হয়েছে Mini Toolbar কোন টেক্‌সট সিলেক্ট করে উক্ত সিলেকটকৃত টেক্‌সট এর শেষ অংশে মাউস পয়েন্ট স্থাপন করলে Mini Toolbar প্রদর্শিত হয়। অতি প্রয়োজনীয় কিছু ফরম্যাটিং কমান্ড সহ এই টুলবার টি অটোমেটিকেলি প্রদশির্ত হবে। আবার মাউস পয়েন্ট উক্ত সিলেকটকৃত টেক্‌সট এর উপর থেকে সরিয়ে নিলে Mini Toolbar টি লুকিয়ে যাবে।



  • ৬ষ্ঠ পরিবর্তন আনা হয়েছে Quick Access Toolbar হিসেরব। এটি টাইটেলবারে বাম কোনে অবস্থিত । পূর্ববর্তী ভার্সনগুলো Toolbar এর মাধ্যমে যে কাজ গুলো করা হত তা Quick Access Toolbar এর মাধ্যমে করা সম্ভব । চলমার প্রেগ্রামে বিদ্যমান সকল কমান্ড অপশনগুলো হতে যে কোন কমান্ড অপশনকে এতে সংযোজন বা বিয়োজন করা যায়।

  • সপ্তম পরিবর্তন আনা হয়েছে Smart Art হিসেবে। এডিটেবল এবং ফরম্যাটেড  ডায়াগ্রাম হিসেবে এট নতুন সংযুক্ত হয়েছে। এছাড়াও বিদ্যমান কোন বাটনের কোন মাউস পয়েন্টার স্থাপন করলে তা সর্ম্পকে Detail Description প্রদর্শিত হয় screen tips আকারে।


আবার Office 2007,2010.2013 ভার্সন উইন্ডোর Button Right Corner এ একটি Zoom Slider বিদ্যমান । যার মাধ্যমে ডকুমেন্ট উন্ডোকে খুব সহজে এবং দ্রুত প্রয়োজনীয়  Magnification করা যায়।  Office 2007 ভার্সনে status bar টি Customize able  এতে Right Click করে প্রয়োজনীয় অপশনগুলোতে Add বা Remove করা যায়।

Editions of MS Office
Microsoft  Corporation ভিন্ন  ভিন্ন ব্যবহারকারীদের কথা চিন্তা করে Office 2007 ভিন্ন ভিন্ন ভার্সন তৈরী করা হয়েছে। নিন্মে Office 2007 এর বিভিন্ন ভার্সনগুলো সর্ম্পর্কে ধারণা দেয়া হলো-

 Microsoft Office Basic 2007:  

এই ভার্সনটি Office 2007 এর পূর্ববর্তী ভার্সনগুলো হতে আপগ্রড করা সম্ভব নয়। এটি শুধুমাত্র OMes মাধ্যমে পাওয়া যায় এবং নতুন কম্পিউটার ইন্সটল করা যায়। এই ভার্সনটিতে Word, Excel, এবং Outlook বিদ্যমান থাকে।

Microsoft Office Home & Student 2007: 

এই ভার্সনটি Office 2007 এর পূর্ববর্তী ভার্সন অর্থ্যাৎ ২০০৩ ভার্সন থেকে আপডেট করা যায়। এটি Student Teacher, এবং Home User দের জন্য তৈরী করা হয়েছে। এই ভার্সনটিতে Word Excel,Power point, এবং OneNote প্রেগ্রাম বিদ্যমান থাকে।

Microsoft Office Standard 2007:  

এই ভার্সনটিতে Business User দের জন্য তৈরী করা হয়েছে। এই ভার্সনটিতে Word Excel,Power point, এবং outlook প্রেগ্রাম বিদ্যমান থাকে।

Microsoft Office small Business 2007: 

এই ভার্সনটিতে বিশেষত Small Business User  দের জন্য তেরী করা হয়েছে। এই ভার্সনটি  Office Standard 2007  ভার্সন থেকে আপডেট করা হয়। । এই ভার্সনটিতে Word, Excel , Power point, Outlook,Office Accounting Express  এবং Publisher প্রেগ্রাম বিদ্যমান থাকে।  

 Microsoft Office Professional 2007:  

এই ভার্সনটি বিশেষত Business User দের অতি প্রয়োজনীয় প্রেগ্রাম সমন্বয়ে তৈরী করা হয়েছে। এই ভার্সনটি   Office standard 2007 ভার্সন থেকে আপডেট করা হয়। এই ভার্সনটিতে word Excel Power Point, Outlook,Office Accounting Express, publisher এবং Accessপ্রেগ্রাম বিদ্যামান থাকে।  

Microsoft Office Ultimate 2007:  

  এই ভার্সনটি পূর্বোক্ত সবগুলো ভার্সন চাইতে আরো অধিক প্রোগ্রাম সমন্বয়ে তৈরী করা হয়েছে। এই ভার্সনটিতে word Excel Power Point, Access Outlook(With Contact Manager) Accounting Express Publisher, Infopath, Grove And One Note প্রেগ্রাম বিদ্যমান থাকে। 

Microsoft Office Professional Plus: 

এই ভার্সনটি বিশেষত Business User দের জন্য তৈরী করা হয়েছে।এই ভার্সনটিতে  Word, Excel, Power Point Access Outlook,(Without Contact Manager) Publisher Infopath,Office Communicator 2007 integrated ECM electronic  forms এবং IRM/RMS প্রেগ্রাম বিদ্যমান েথাকে।


Micorsoft Office Enterprise 2007:  

এই ভার্সনটি Typical Enterprise User দের জন্য তৈরী করা হয়েছে।এটি Professional Plus ভার্সনের  মতই। এই ভার্সনটি Volume Licensing এর মাধ্যমে পাওয়া যায়। এই ভার্সনটি Word, Excel, Power Point Access, Outlook,Publisher  Infopath, Groove, OneNote, Office Communicator And Supports ECM,Electronic, Forms, IRM/RMS প্রেগ্রাম বিদ্যমান থাকে।

Previous
Next Post »

2 comments

Click here for comments
Unknown
admin
January 11, 2019 at 10:28 AM ×

Likhon360Degree
আমাদের চ্যানেল এ নুতুন সব ভিডিও আপলোড করা হচ্ছে। নুতুনরা যারা প্রথম কম্পিউটার শিখছেন তারা আমার চ্যানেল থেকে কম্পিউটার এর বেসিক থেকে অ্যাডভান্স লেবেল এ কাজ শেখার জন্যে এবং যারা পুরাতন আসেন তারা আরো বেশি অ্যাডভান্স হওয়ার জন্যে আমাদের পেজ এ সাবস্ক্রাইব করে আমাদের সাথেই থাকুন। আমাদের কোর্স-
১. মাইক্রোসফট অফিস ২০০৭-২০০১৬
ক. এমএস ওয়ার্ড
খ. এমএস এক্সেল
গ. পাওয়ার পয়েন্ট
২. গ্রাফিক ডিসাইন
ক. এডোবি ফটোশপ সিসি
খ. এডোবি ইলাস্ট্রেটর সিসি
৩. ভিডিও এডিটিং
ক. এডোবি প্রিমিয়ার
খ. ক্যানিস্টা
গ. ফ্লিমরা
৪. ওয়েব ডিসাইন
ক. এইচ টি এএম এল
খ. সি এস এস
আমাদের চ্যানেল এ নিয়মিত ভিডিও উপডেট করা হচ্চে। আমাদের ভিডিও গুলো দেখতে নিচের লিংক এ প্রবেশ করুন
আমাদের চ্যানেল লিংক......

https://www.youtube.com/channel/UCB8MJXXbiskGFWt1ufqNk_Q?view_as=subscriber

Reply
avatar
September 22, 2021 at 5:35 AM ×

Thank you very much that you are connected to Technology and write a lot of beautiful arts that come in handy to us. Processes that communicate with computer science information may be presented as information in the form of research and programs.

Reply
avatar

Microsoft Office 2013 এর পরিচিতি

Microsoft office 2013 Concept: Microsoft Office productivity Suiteএ তৃতীয় যুগান্তরী  ভার্সন হচ্ছে  Microsoft Office 2013, এটি Microsoft ...