কম্পিউটারের মাদার বোর্ড পরিচিতি

আজকর আমার আলোচনা বিষয় হলো, কম্পিউটারের মাদার বোর্ড সম্পর্কে:

মাদারবোর্ড(Mother board):

কম্পিউটারের এই মাদার  বোর্ড  টি মেইন বোর্ড, সিস্টেম বোর্ড আবার স্টিভ জবসে অ্যাপল কম্পিউটারের ক্ষেত্রে লজিক বোর্ড নামেও পরিচিত।অর্থাৎ কম্পিউটার সিস্টেমে সকল উপাদান প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যে সর্ববৃহৎ সার্কিট বোর্ডের সাথে সংযুক্ত থাকে , তাকে মার্দাবোর্ড বলে। িমাদার বোর্ড মূলত একটি   প্রিন্টেড সার্কিত বোর্ড(Printed Circuit Board-PCB) যাতে বিভিন্ন ধরনে কানেক্টর েএবং expansion পট থাকে। ইহা কম্পিউটারের প্রসেসরের সাথে অন্যান্য ইনপুট ,আউট পুট , মেমোরি,হার্ড  ডিস্ক ড্রাইভ , ভিডিও কার্ড , সাউন্ড কার্ড  সহ  বিভিন্ন যন্ত্রে সংযোগ রক্ষা করে ।
Add caption


তবে  একসময় মাদার বোর্ডের প্রসেসর বা সিপিউ সকেট ছাড়াও ভিডিও কার্ড , সাউন্ড কার্ড র‌্যাম graphics কার্ড  ইত্যাদি লাগানোর জন্য বিভিন্ন স্লট বা সকেট দেখা যেত। তবে ইদানিং কালে প্রযুক্তি উন্নয়নে কারণে র‌্যাম ছাড়া অন্যান্য কার্ড স্থায়ী ভাবে সংযোজিত থাকে। এতে করে কম্পিউটার নির্মাণ ব্যয় অনেক কমে গেছে। তাছাড়াও প্রসেসর ক্ষমতা বৃদ্ধি কারণে অনেক যন্ত্রাংশ প্রসেসর নিজেই করে থাকে। মাদার বোর্ডের অত্যবশ্যকীয় অংশ হচ্ছে সহায়ক চিপেস্ট (Chipest)যা  সিপিউ এর সাথে অন্যান্য যন্ত্রপাতি কার্যক্রম সমন্বয় সাধন করে থাকে। মাদার বোডের কাজ করার ক্ষমতা ও বৈশিষ্ট্য  এ চিপেস্ট উপরই নির্ভর করে।অথার্ৎ মাদার বোর্ডটি কোন ধরনের প্রসেসর ব্যবহার উপযোগী তা মূলত চিপেস্ট টের ভিত্তিতে নির্ধারিত  হয়।
Previous
Next Post »

Microsoft Office 2013 এর পরিচিতি

Microsoft office 2013 Concept: Microsoft Office productivity Suiteএ তৃতীয় যুগান্তরী  ভার্সন হচ্ছে  Microsoft Office 2013, এটি Microsoft ...