বায়োস কী? ও তার পরিচিতি

বায়োস BIOS কী এবং তার কাজ: 


বায়োস হলো বেসিক ইনপুট আউ্টপুট সিস্টেম (Basic Input Output System) এর সংক্ষিপ্ত । বায়োস মূলতঃ একটি রম চীপের ফার্মওয়্যার যাতে কম্পিউটার বুট হওয়ার জন্য নির্দেশনাগুলো দেয়া থাকে।




বায়োস হল একধরনে ডিভাইস যা  সফটওয়্যার হিসেবে  কাজ করে এবং এটি  কোম্পানি মাদারবোর্ড তৈরী সময়  সেটআপ করে দেয় এবং স্থায়ী ইচ্ছা করলে পরিবর্তন করা যায় না। পিসির পাওয়ার অন করা থেকে শুরু করে পিসির ওপারেটিং সিস্টেম ওপেন বা লোডিং এর আগ পর্যন্ত যেটুকু দৃশ্যমান থাকে তাকে বায়োস বলে। শুরুতে বায়োস পিসির হার্ডওয়্যার গুলোকে সনাক্ত করতে সাহায্য করে। যেমনঃ ডিভিডি রোম, হার্ড ড্রাইভ, ভিডিও ডিসপ্লে কার্ড, অপটিক্যাল ডিস্ক ড্রাইভ, কিবোর্ড, মাউস ইত্যাদি।




বায়োস সফটওয়্যার মাদারবোর্ডের Non-volatile ROM chip এর মধ্যে থাকে। যা পিসির হার্ডওয়্যার জনিত যে কোন ত্রুটির প্রাথমিক ধারনা দেয়। আমরা অনেক সময় দেখি যে হার্ড ডিস্ক ড্রাইভ সমস্যার কারনে বুট নিচ্ছে না। তখন Error জনিত যে সঙ্কেত গুলো পাওয়া যায় তা হলো বায়োস এর দেওয়া তথ্য। এছাড়াও অন্যান্য যত Error প্রাথমিক পর্যায়ে দেখা যায় তা মূলত বায়োস এর দেয়া তথ্য। অপারেটিং সিস্টেম না পেলে Boot Failure মেসেজ দিবে।এছাড়া বায়োস থেকে বিভিন্ন পোর্টগুলো বন্ধ বা খোলা রাখা যায়। চাইলে USB পোর্ট বন্ধ করে দেওয়া যাবে।

তাই বায়োস দেখতে ছোট হলেও  কম্পিউটারে পরিচালনা তার অবদান তুলনামুলক অনেক বলা যায়।



Previous
Next Post »

1 comments:

Click here for comments
Unknown
admin
October 29, 2019 at 2:08 AM ×

helpfull.

Congrats bro Unknown you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar

Microsoft Office 2013 এর পরিচিতি

Microsoft office 2013 Concept: Microsoft Office productivity Suiteএ তৃতীয় যুগান্তরী  ভার্সন হচ্ছে  Microsoft Office 2013, এটি Microsoft ...